This Website is Under Maintenance. We’re Sorry for the Inconvenience.

জলবায়ু পরিবর্তন ও স্বাস্থ্য সুরক্ষা শিক্ষক প্রশিক্ষণ ম্যানুয়াল জেলা পর্যায়ের কর্মকর্তাদের জন্য

এই ম্যানুয়ালটি একটি স্বয়ংসম্পূর্ণ প্রশিক্ষণ সহায়িকা। তাই, যারা এই ম্যানুয়াল ব্যবহার করে প্রশিক্ষণ পরিচালনা করবেন, তাদেরকে এই ম্যানুয়ালের সকল অংশ ভালভাবে পড়তে হবে ।

এই ম্যানুয়ালে প্রতিটি অধিবেশনের জন্য আলাদা আলাদা উদ্দেশ্য নির্দিষ্ট করা হয়েছে । প্রতিটি অধিবেশন কীভাবে পরিচালনা করতে হবে, তা সহজ ভাষায় বর্ণনা করা হয়েছে। প্রতিটি অধিবেশনকে কয়েকটি উপ-বিষয়ে ভাগ করা হয়েছে । প্রতিটি উপ-বিষয় উপস্থাপনের জন্য কতটুকু সময় লাগতে পারে তার নির্দেশনাও এই ম্যানুয়ালে দেয়া আছে । প্রতিটি অধিবেশনের শেষে ঐ অধিবেশন থেকে অংশগ্রহণকারীগণ কতটুকু বুঝতে পেরেছেন তা মূল্যায়নের সুযোগ রাখা হয়েছে । প্রশিক্ষক প্রশ্ন করে নিশ্চিত হবেন অংশগ্রহণকারীগণ অধিবেশনের আলোচনা বুঝতে পেরেছেন কিনা । প্রয়োজনে পুনরায় মূল বিষয়গুলো সংক্ষেপে ব্যাখ্যা করবেন ।

প্রশিক্ষক যাতে প্রতিটি অধিবেশনের আলোচনাকে সঠিকভাবে (সঠিক তথ্য ও ধারণা দিয়ে) পরিচালনা করতে পারেন এজন্য অধিবেশনের আলোচ্য বিষয়ের উপর সহায়ক উপকরণ (হ্যান্ড আউট) সংযুক্ত করা হয়েছে। প্রশিক্ষক/সহায়তাকারীগণ সহায়ক উপকরণগুলি ভালভাবে পড়বেন ও বুঝে নেবেন। প্রশিক্ষণের পূর্বে সহায়তাকারীগণকে প্রয়োজনীয় সকল উপকরণের কপি তৈরি করে নিতে হবে। এবং ভালোভাবে প্রস্তুতি গ্রহণ করতে হবে।